বিদেশি নাগরিকদের বান্দরবান ভ্রমণে জেলা প্রশাসকের অনুমতি নিতে হয় যেভাবে

পাসপোর্টের প্রতীকি ছবি

কোনো বিদেশি নাগরিক বান্দরবান জেলায় ভ্রমণে আসতে চাইলে অবশ্যই জেলা প্রশাসকের অনুমতি নিতে হবে। সেক্ষেত্রে ওই বিদেশি নাগরিকের সরাসরি আবেদন করার সুযোগ নেই। প্রথমে সাদা কাগজে ভ্রমণকারীর তথ্য ও ভ্রমণের বিস্তারিত জানিয়ে জেলা প্রশাসক বরাবরে আবেদন করতে হবে। তারপর পুলিশের বিশেষ শাখার অনাপত্তি সাপেক্ষে জেলা প্রশাসক সেই ভ্রমণের অনুমতি দেবেন।

বান্দরবান জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মোঃ কামরুজ্জামান জানান, যে কোনো বাংলাদেশি নাগরিক ভ্রমণকারী বিদেশি নাগরিকের প্রতিনিধি হিসেবে জেলা প্রশাসক বরাবরে আবেদন করতে পারবেন। কোনো হোটেলে অতিথি হয়ে আসলে হোটেলের কর্তৃপক্ষও ওই বিদেশি নাগরিকের পক্ষে আবেদন করতে পারেন।

সাদা কাগজে ভ্রমণকারীর নাম, ঠিকানা, কোন দেশের নাগরিক, পাসপোর্ট নাম্বার, ভিসার তথ্য ইত্যাদি উল্লেখ করতে হবে। তিনি কী কারণে বান্দরবানে আসবেন, কোথায় থাকবেন, কয় দিন থাকবেন এবং কোথায় কোথায় যাবেন এসব তথ্যও উল্লেখ করতে হবে। সাথে ভ্রমণকারীর পাসপোর্টের মূল পাতা এবং ভিসা স্ট্যাম্পকৃত পাতার ফটোকপি সংযুক্ত করতে হবে।

সেই আবেদনটি জেলা প্রশাসন থেকে পুলিশের জেলা বিশেষ শাখায় পাঠানো হয়। বিশেষ শাখার অনাপত্তি সাপেক্ষে জেলা প্রশাসক এই অনুমতি দেন।

আপনার মন্তব্য কী?