লম্বা ছুটি শেষে কাজে মন বসছেনা? জেনে নিন পাঁচটি টিপস

ঈদের ছুটিতো শেষ। এখন আবার নতুন উদ্যমে কাজে যোগদানের সময়। এই দীর্ঘ ছুটিতে অনেক সময় ধরে ঘুমানো, টিভি দেখা, আত্মীয় ও বন্ধুর বাসায় বেড়ানো ইত্যাদি কাজেই সময় কেটেছে। ছুটি উপভোগ করা শেষে যে অস্বস্তিকর বিষয়টি মনে পড়ে তা হলো কাজে ফিরতে হবে। হ্যাঁ এটাই বাস্তবতা – ছুটি শেষে কাজে ফিরতে হবে। ছুটির আনন্দ উপভোগের পরে আপনি যেন সহজেই কাজের আনন্দে মেতে উঠতে পারেন সে বিষয়ে জেনে নিন কিছু টিপস।

সহকর্মীদের সঙ্গে কুশল বিনিময়
দীর্ঘ ছুটির পর কাজে ফিরে প্রথমেই আপনার সহকর্মীদের সঙ্গে কুশল বিনিময় করে নিন। এতে করে যেমন তাদের প্রতি আপনার ভালোবাসা এবং শ্রদ্ধাবোধটা অটুট থাকবে, ঠিক তেমনি কাজের ক্ষেত্রেও পেয়ে যাবেন বেশ কিছু সুবিধা।
 
কাজের লিখিত তালিকা করুন
ছুটির পরে কাজে ফেরার আগে আপনার কাজের একটি তালিকা তৈরি করুন। ছুটির আগে সর্বশেষ যে কাজটি করেছেন তাও তালিকাভুক্ত করে নেওয়াটা গুরুত্বপূর্ণ। এতে করে আপনি কোথায় কাজ শেষ করেছিলেন তা মনে করতে পারবেন, যা নতুন কাজ শুরু করার জন্য প্রয়োজনীয়।

ডেডলাইন মিস হচ্ছে কীনা
মনে করার চেষ্টা করুন কোন কাজের ডেডলাইন মিস হয়ে যাচ্ছে কীনা। সেরকম হলে গুরুত্বের ওপর ভিত্তি করে সেই কাজগুলো শুরু করতে পারেন। তবে শুরুতে বেশি চাপ না নেওয়াই ভাল।
 
ম্যাসেজ চেক করুন
কর্মক্ষেত্রের প্রথম দিনেই আপনার ডেস্কে হয়তো অনেক কাজ জমা হয়ে গেছে। এজন্য প্রথমেই চিঠি, ই-মেইলসহ যোগাযোগের অন্যান্য মাধ্যমগুলোতে চেক করে দেখুন কোনো বার্তা আছে কীনা।

রুচি পরিবর্তন ও খাবার নিয়ন্ত্রণ
ছুটির সময় অন্যান্য অনিয়মের সাথে সাথে খাবার দাবারেও কিছুটা অনিয়ম চলে আসাই স্বাভাবিক তাই এবার পাকস্থলীকেও কিছুটা বিশ্রাম দেওয়া প্রয়োজন। আবার যারা পরিবারের সাথে থাকেন না তারা হয়তো মায়ের বা অন্য কোনো প্রিয়জনের হাতের রান্না খেয়ে কর্মস্থলে আসার পর বাইরের খাবার খেতে একটু অরুচি বোধ করবেন তবে ২-৩ দিন সময় নিলেই এই সমস্যার সমাধান হয়ে যাবে। তবুও খাবারের ক্ষেত্রে রান্না করা খাবার খেলেই ভালো।

আপনার মন্তব্য কী?