স্বাস্থ্য অধিদপ্তরের নতুন বিধিনিষেধ ঘোষণা
বাড়ির বাইরে মাস্ক ব্যবহার না করলে জেল-জরিমানা

স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে না চললে এবং বাড়ির বাইরে মাস্ক ব্যবহার না করলে জেল-জরিমানার ঘোষণা দিয়েছে সরকার। গতকাল ৩০ মে স্বাস্থ্য অধিদপ্তরের প্রকাশ করা এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা প্রজ্ঞাপনে বলা হয়:
১. ‘বাইরে চলাচলের ক্ষেত্রে সবসময় মাস্ক পরিধানসহ অন্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ (২০১৮ সালের ৬১ নম্বর আইন) এর ধারা ২৪ (১), (২) ও ধারা ২৫ (১) (ক, খ) এবং ধারা ২৫ (২) অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। জেলা প্রশাসন/যথাযথ কর্তৃপক্ষ সতর্কভাবে এটি বাস্তবায়ন করবেন।

২. চলাচল নিষেধাজ্ঞাকালে জনসাধারণ এবং সকল কর্তৃপক্ষকে অবশ্যই স্বাস্থ্য সেবা বিভাগের জারিকৃত নির্দেশমালা কঠোরভাবে মেনে চলতে হবে।

৩. রাত ৮টা হতে সকাল ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া (প্রয়োজনীয় ক্রয়-ব্রিকয়, কর্মস্থলে যাতায়াত, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) কোনোভাবে বাড়ির বাইরে যাওয়া যাবে না। তবে সকল অবস্থায় চলাচলের সময় মাস্ক পরিধানসহ অন্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

৪. স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তুতকৃত কারিগরি নির্দেশনাগুলি সর্বস্তরে বাস্তবায়নের পরামর্শ দেওয়া হলো।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রথম সংক্রমণ দেশে ধরা পড়ে ৮ মার্চ। এরপর থেকে প্রতিদিনই বাড়ছে শনাক্তের সংখ্যা। সেই সঙ্গে বাড়ছে মৃত্যু।

গত ৬ মে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রজ্ঞাপনে যান চলাচল ও সান্ধ্যকালীন বিধিনিষেধ জারি করা হয়। ৩০ মের প্রজ্ঞাপনে তা কিছুটা পরিবর্তন করে নতুন প্রজ্ঞাপন জারি করা হলো।

শেয়ার করুন

আপনার মন্তব্য